Saturday, January 31, 2009

কেননা আমরা......মাদ্রাসায় পড়ি

চিন্তা

বছরঃ১৪, সংখ্যা ১

অগ্রহায়ণ ১৪১২

কেননা আমরা......মাদ্রাসায় পড়ি

পাভেল পার্থ, মুনেম ওয়াসিফ, মুসতাইন জহির

জানি আমাদের মা ম্যাগী পাকা রাঁধুনীর মত চটপট নুডলস করে খাওয়াতে পারে না কখনোই, জানি উনিলিভেরের জাদুতে আমরা স্টার হয়ে উঠবো না, জানি মেছওয়াকের বদলে আমাদের দাঁত ঝকঝকে হচ্ছে না পেপ্সোডেন্টের ফেনায়, আমরা কখনো জানতে পারিনি পোকেমন মিকিমাউস, আমাদের বাবারা বারবি পুতুল কিনে আনছে না, আমাদের তৃষ্ণার জল হয়ে লাল ঝাঁঝালো পেপ্সির বোতল, মোবাইল কম্পানিগুলান আমাদের টাঙ্গাবে না নগরের বিলবোর্ডে, মুনাফা উপোযোগী ডিজুস জীবন - আমরা পারি না ডটকম আদর্শ ভোক্তা হতে, জানি তাই খরচযোগ্য সংখ্যা (মানুষ নয়) হিসেবে আমাদের দিকে তাক হয়ে আছে যাবতীয় সশস্ত্রদৃষ্টি - নির্মূল অভিযান, জানি আমাদের দিকে সতর্ক-নির্দ্ধিধায়-সন্দেহ-ঘৃণায় তাকাবে গোয়েন্দা-পুলিশ-বুদ্ধিজীবী-প্রগতিশীল-রাজনীতিক-লড়াকুরা। কারণ আমরা মাদ্রাস্রায় পড়ি।

আমদের কোন হরলিক্স প্রতিভা নাই, এতএত রাস্ট্রীয় আন্তঃক্রিড়া, নিরক্ষরতা দূরীকরণ-গণশিক্ষা-সাক্ষরতা-সার্বজনীন-উপ-আনুষ্ঠানিক শিক্ষা, জাতীয় (!) টেলেভিশন পার্লামেন্টারি ডিবেট (ইংরেজিতে) রুখবে আমায় কের বাহারি শ্লোগানের কোথাও আমাদের জায়গা নাই, জায়গা নাই মান্দি চাকমা সাঁওতাল সহ সকল আদিবাসী প্রান্তিক মানুষের, সর্বত্র আমাদের অস্তিত্ত সচেতন মুছে ফেলা হয়, সকল বিরাজমানতা উপস্থাপন প্রতীক ও পরিচয়ে আমাদের মুখগুলো দেখা জায় না।

আপনারাই রাষ্ট্র, আপনারাই সন্ত্রাস। সমস্ত ইতিহাস-লড়াই-ভিন্নতা মুছে দিয়ে, জঙ্গি মৌলবাদী তৈরীর একক অভিন্ন কারখানা মাদ্রাসার বিরূদ্ধে কথা বলতে গিয়ে আপনারা কেন বারবার ম্যাগী-কোকাকোলা-লিভাইস-ম্যাকডনাল্ড-সিনযেন্টা-বাংলালিংসহ মারদাঙ্গা সব বহুজাতিক কোম্পানি নিয়ন্ত্রিত জীবন কল্পনার শিক্ষা ব্যবস্থাকে আধুনিক আর সার্বজনীন করে তুলেন? কেন?

আমরা গ্রামের কৃষক খেটে খাওয়া মানুষের সন্তান, আমাদের মায়েরা-বাবারা কৃষকের বুকের ধন শস্য বীজ লুট করে হাইব্রিড-জিএম বীজের ব্যবসা করে না, আমাদের আত্মীয়-পরিজন কেউ নাইকো-শেল-ইউনোকলের কাছে মাটি-জঙ্গল-জীবন বন্ধক দেয়না, তবু আমরাই বিপদজনক, মাদ্রাসায় পড়ে পড়ে বড় হয়ে মানসান্তো-ইউনিলিভের-নেসলে-মটরোলায় চাকরির লাইন না দিয়ে জঙ্গি আর মৌলবাদি হয়ে যাই।

তথাকথিত একতরফা পশ্চিমি যে ধারণা মাদ্রাসাকে, টুপি-দাঁড়ি-বোরখাকে আমদের সামনে মৌলবাদ বা জঙ্গি হিসেবে হাজির করার বাহাদুরি দেখায়...আমরা জানতে বুঝতে খুঁজতে চাই সেইসব বাহাদুরির রকমফের দাপুটে কান্ডকারখানাগুলান।

বাহাদুরিকেই আর কতকাল প্রগতিশীলতা হিসেবে চালানো ও চাপানো হবে?

No comments:

Post a Comment