Monday, April 6, 2009

হাসান মশহুদ এবং তাহারা..

হাসান মশহুদ এবং তাহারা..
আবদুল ওয়াহেদ

জনাব হাসান মশহুদ চৌধুরীকে নিয়ে নানা লেখা জোকা কথা বার্তা ইতিমধ্যে আত্নস্থ করিলাম। কারো মতে তিনি যুগের ত্রাণ কর্তা, কারো কাছে এর বিপরীত। বেশ তোড় জোড়ের সাথে যে যার মত রেখে যাচ্ছেন। এই মতগুলো ব্যতিক্রম কিছু নয়। কারণ আমরা এই ধরনের কথা বার্তা বলতে এবং শুনতে অভ্যস্ত। তাকে যেভাবে আলোচনায় আনা হোক না কেন এটা সত্য যে, তিনি হাওয়া থেকে উদয় হোন নি অথবা নবু্য়্যত প্রাপ্ত হয়েছেন। তিনি রাজনীতি নামক খেলার একটা ঘুটি ছাড়া কিছু নন। তিনি নিরপেক্ষতার নাম দিয়ে রাজনীতির করেছেন। তা আবার অরাজনৈতিক রাজনীতি। তিনি যে উদ্দেশ্যে আবির্ভূত হয়েছিলেন, সে মিশন সফল করতে সর্বার্থক চেষ্টা করেছিলেন। তার মুখোশ ছিলো ন্যায় পরায়ণতা, ন্যায্যতা বোধ ইত্যাদি। কিন্তু আদতে তা কি? নিরন্কুশ ক্ষমতার স্বেচ্ছাচারীতা এবং সে ক্ষমতা আবার নানা শক্তির শর্তের জালে বেঁধে দেয়া। রাষ্ট্রীয় ক্ষেত্রে ন্যায্যতা জারী হয় আইন সম্মতভাবে। আবার এমন নয় যে, যেকোন আইন নৈতিক ভাবে তৈরী হয়। আমরা দেখেছি, কিভাবে মাসের পর মাস শুধুমাত্র সন্দেহের বশীভুত হয়ে জেল খেটেছেন আমাদের রাজনীতিবিদরা। এই ধরনের আইন তৈরীতে আমরা নিশ্চয় রেকর্ড করে ফেলেছি। আমরা জানি সে হাসিনা হোক খালেদা হোক বিচারের উর্ধে নন। কিন্তু কি হলো শেষ পয্যন্ত তারা সন্দেহ মুক্ত হলেন। আবার, প্রথম আলোর মালিক সহ বিভিন্ন জনের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকা সত্ত্বেও হাসান মশহুদ'রা দেখেও দেখলেন না। অথবা তিনি নিজেও নিয়ম না মেনে বাড়ি করার কারনে জরিমানা দিয়ে ছাড়া পেয়েছিলেন।
আমরা বুঝি আমাদের রাজনীতি'রা খারাপ, কিন্তু আমি মনে করি যারা নীতি বার্গিশতার দোহাই দিয়ে রাজনীতির বেহাল দশায় বগল বাজিয়ে ছিলেন , কারনে অকারনে এখনো বাজান তারা আরো খারাপ।

তারা রাজনীতিকে না বলতে বলতে আমাদের এমন জায়গায় নিয়ে যান, যেখানে আমাদের সকল ভাল-মন্দ জ্ঞান বেকুবীতে পরিণত হয়। আমরা গা বাঁচানোর সততার কথা বলি। যেগুলোতে সততার লেশ মাত্র নাই। আছে কথার ফুলঝুরি আর বাগাম্বরতা। আমাদের সামগ্রিক স্বার্থে আমরা এইটুকু বলতে পারি জাতি মুক্তির যে সংকট রাজনীতি ছাড়া তার থেকে উত্তরণ সম্ভব নয়। যারা দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধের লড়াকু যোদ্ধা তারাই আমাদের সামিল করেছেন অনন্তের যুদ্ধে।

ইতিহাসের শিক্ষা হলো ইতিহাস থেকে কেউ শেখে না, তা নাহলে ইতিহাসে এতো উদাহরণ থাকা সত্ত্বেও মানুষ নিজের জাতির সাথে বিশ্বাসঘাতকতা কিভাবে করে।



No comments:

Post a Comment